আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন? কন্টেন্ট রাইটিং থেকে ইনকাম করা যাই আনলিমিটেড। আর এটাই আজকের পোষ্টের মূল আলোচ্য বিষয়। কন্টেন্ট বা আর্টিকেল রাইটিং কি? এটা আমাদের সবারই জানা প্রয়োজন। অনলাইনের ভাষায় কন্টেন্ট-এর অর্থ হলো বিষয়বস্তূ। অর্থাৎ একটি ওয়েবসাইটের মধ্যে যা কিছু থাকে তাই কন্টেন্ট। তবে কোন ওয়েবসাইট এর মূল কন্টেন্ট বলতে যেটা বোঝায় তা হচ্ছে আর্টিকেল বা ওই ওয়েবসাইটের সমস্ত লেখাগুলোকে। তাই আজ থেকে আমরা আরো একটি নতুন কিছু শিখলাম তা হলো কন্টেন্ট মানে আর্টিকেল বা কোন ওয়েবসাইটের লেখনী।

কন্টেন্ট রাইটার কারা?

যারা কন্টেন্ট লেখে তারাই কন্টেন্ট বা আর্টিকেল রাইটার। এবার যদি জানতে চাই এরা কোথায় লেখে এবং আমি যদি কোন কন্টেন্ট বা আর্টিকেল নিই তাহলে সেটা কিভাবে? কন্টেন্ট/আর্টিকেল রাইটার কাজ করে বিভিন্ন মার্কেটপ্লেস যেমন- আপওয়ার্ক (Upwork.com), ফাইবার (fiverr.com), ফ্রীলাঞ্চার (freelancer.com) প্রভিতি জায়গায়। এখানে কন্টেন্ট বা আর্টিকেল রাইটার কোন বায়ার এর অর্ডার অনুযায়ী কন্টেন্ট লিখে দেয় এবং তার বিনিময়ে কন্টেন্ট রাইটার একটি নিদ্রিষ্ট পরিমান অর্থ/ডলার/টাকা পেয়ে থাকে। আর আমি যদি কোন কন্টেন্ট নিতে চাই তবে একটি ফর্মের মাধ্যমে অর্ডার সাবমিট করলেই পেয়ে যাবো তবে কিছুদিন পর্যন্ত আমাকে অপেক্ষা করতে হবে।

কন্টেন্ট রাইটার-এর ইনকাম কেমন?

Online skill bd - কন্টেন্ট রাইটার-এর ইনকাম কেমন
Online Skill BD – কন্টেন্ট রাইটার-এর ইনকাম কেমন?

কন্টেন্ট রাইটার যদি ভালো কোন মার্কেটপ্লেসে কাজ করে এবং তার বায়ার সাপোর্ট/ফিডব্যাক ভালো হয় তাহলে তো সে কন্টেন্ট রাইটিং করে প্রচুর ইনকাম করতে পারবে। তবে বলে রাখি- এই প্রফেশনালটি শুধুমাত্র অ্যাডভান্সড লেভেলের মার্কেটারদের জন্য নট বিগেনার। কারণ, আপনি যখন প্রতি মাসে লক্ষ্য লক্ষ্য টাকা ইনকাম করবেন আপনার রাইটিং স্ক্রিল কেমন হতে হবে এটা ভাবলেই বোঝা যাই। সুতরাং, আপনি যদি মনে করেন কন্টেন্ট রাইটিং করে লাইফটাইম ইনকাম করবেন তবে আপনাকে অবশ্যই পূর্ব প্রিপারেশনের মাধ্যমে অ্যাডভান্সড হতে হবে তাহলে একদিন হয়তো আপনি এই প্লাটফর্ম থেকে ভালো কিছু করতে পারবেন যা বলাই বাহল্লো।

এছাড়াও আপনি লোকাল মার্কেট থেকেও কন্টেন্ট সেল করে ইনকাম করতে পারবেন। বাংলাদেশে বর্তমানে অনেক অ্যাফিলিয়েট মার্কেটার আছে যাদের প্রতিনিয়ত কনটেন্ট প্রয়োজন হয় আপনি তাদের কাছে কনটেন্ট সেল করে ইনকাম করতে পারবেন। তাই, কনটেন্ট সেল নিয়ে আপনাকে চিন্তা না করলেও হবে মোটকথা আপনি যদি একজন ভালো কনটেন্ট রাইটার হতে পারেন তবে আপনার চাহিদা দেশের গন্ডি পেরিয়ে বিভিন্ন দেশে ছড়িয়ে যাবে। এজন্য প্রথমেই দরকার কনটেন্ট রাইটিং এর উপরে ভালো দক্ষতা অর্জন-


একটি ওয়েবসাইট -এ কন্টেন্ট এর গুরুত্ব কতটুকু?

গুগল রাংক ফ্যাক্টর একটি ওয়েবসাইট সম্পূর্ণ কন্টেন্টের উপর দিয়ে থাকে। বলা যাই কন্টেন্টের ভূমিকা থাকে ৯০% থেকেও বেশী। কোন ওয়েবসাইটের কন্টেন্ট অবশ্যই ইউনিক হওয়া চাই নতুবা ঐ সাইট থেকে তেমন কিছু আশা করা সম্ভব নই। এজন্য, কন্টেন্ট নেওয়ার সময় অবশ্যই ভালো কোন রাইটার দিয়ে লিখে নিতে হবে। বিশেষ করে আপনার সাইট যদি হয় কোন ই-কমার্স সাইট তবে আর কোন যুক্তি নেই যে আপনি যেনতেন কন্টেন্ট পাবলিশ করবেন। তাই ভালো কন্টেন্ট নিবেন ভালো সেল পাবেন এই যৌক্তিকতা মেনে চলবেন তাহলে গুগল আপনার সাইট কখনোই প্লানটি দিবে না।

শেষ করি-

কন্টেন্ট নিয়ে এতক্ষন আমরা অনেক কিছু জানতে পারলাম কিন্তু, এটাই শেষ না। আজকের এই টপিকের মেইন থিম হচ্ছে কন্টেন্ট রাইটিং করে কিভাবে ইনকাম করা যাই? উপরে হয়তো সামান্য কিছু এই সম্পর্কে আমরা আলোচনা করলাম। পরবর্তীতে কন্টেন্ট নিয়ে আরো বিশদভাবে আলোচনা করবো কারণ, কন্টেন্ট বিষয়টা এমন যে, অল্প কোথায় শেষ করা যাই না। ধন্যবাদ বন্ধুরা, যারা এপর্যন্ত আমার সাথে ছিলেন। আগামী পর্ব দেখার আমন্ত্রণ জানিয়ে শেষ করলাম। সবাই ভালো থাকবেন। আল্লাহ হাফেজ-


Mizanur Rahman

Author

Mizanur Rahman


0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *