অনলাইন মার্কেটিং কি? আসলে মার্কেটিং বলতে আমরা যতটুকু জানি তা হলো- কোন পণ্য বা সেবা একটি বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে ভোক্তার মাঝে পৌঁছে দেওয়াই মার্কেটিং। তবে এটা আমি যত সহজে মাত্র দুই লাইনে শেষ করলাম বিষয়টা মোটেই এমন নই। এর ব্যাপক ও বিস্তৃত পরিধি বিরাজমান। এতক্ষন যে কথা বললাম সেটা হলো লাইভ কোন মার্কেটিংয়ের কথা যেটা আমাদের সচরাচর জীবনযাপনের সাথে ওতপ্রোতভাবে জড়িত। কিন্তূ আজ আমরা জানবো- অনলাইন মার্কেটিং কি? কিভাবেই বা এটা করতে হয়?

অনলাইন মার্কেটিং-

আগেই বলেছি কোন পণ্য বা সেবা একটি বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে ভোক্তার মাঝে পৌঁছে দেওয়াটাই মার্কেটিং তবে অনলাইন মার্কেটিং-এ এর ব্যাতিক্রম নয়। এখানেও একজন মার্কেটার সে তার পণ্য বিক্রির মাধ্যমে সেবা দেয় আর এই পদ্ধতিটিকে অনলাইন- এর ভাষায় অনলাইন মার্কেটিং বলে। অনলাইনে এটাকে এফিলিয়েট মার্কেটিং বলে। এফিলিয়েট কথাটার আভিধানিক অর্থ হলো কমিশন। অর্থ্যাৎ, এটা কমিশন বেজড মার্কেটিং সিস্টেম। এখানেও ভোক্তার মাঝে কোনো পণ্য বা সেবা পৌঁছে দেওয়ায় মার্কেটিংয়ের মূল উদ্দেশ্য। এই হল অনলাইন মার্কেটিং বেসিক ধারণা এবার তাহলে বিস্তারিত আলোচনা করি-

 অনলাইন মার্কেটিং কিভাবে করা হয়?

এই মার্কেটিং করার জন্য প্রথমে আপনাকে মার্কেটিং আইডিয়া নিতে হবে তারপর এই প্ল্যাটফর্ম প্রবেশ করতে হবে। প্রথমে আপনাকে অনলাইন মার্কেটিং করার জন্য একটি নিশ সাইট লাগবে। এখানে নিস সাইট বলতে সেটাও একটা ওয়েবসাইটকে বোঝানো হচ্ছে। সাধারণত অনলাইনে কোন প্রোডাক্ট নিয়ে যেসব ওয়েবসাইট তৈরি হয় তাদেরকে নিস সাইট বলা হয়। নিস কথার অর্থ হচ্ছে প্রডাক্ট।  অর্থাৎ, পণ্য নিয়ে যেসব সাইট গুলো তৈরি হয় সেগুলো মূলত নিস সাইট। নিস সাইটটি যখন তৈরি হয়ে যাবে এরপর আপনাকে অফ-পেজ এসইও শুরু করতে হবে। 

তাহলে অন-পেজ এসইও কি? যখন কোন নিস সাইট ডেভলপমেন্ট করা হয় তখন প্রতিটি পেজ বা পোষ্টের মধ্যে অপ্টিমাইজ করা হয়। অর্থাৎ, গুগোল যেন কোন পেজ বা পোস্টকে ইন্ডেক্স করতে পারে তার জন্য বিশেষ কিছু কৌশল। অনপেজ এসইও একটি নির্দিষ্ট সময় পর্যন্ত করা হয় এবং পরে মাঝে মাঝে পেজ ও পোস্ট গুলো কে আপডেট করা হয়। এছাড়াও মাঝে মাঝে নতুন পোস্ট  নিস সাইটের মধ্যে পাবলিশ করতে হয়। কিন্তু এটাই কি মার্কেটিং শেষ হয়ে গেল? উত্তর হচ্ছে না। মনে করেন অনপেজ মোটামুটি শেষ করে এর পরে আপনাকে মার্কেটিং শুরু করতে হবে। অর্থাৎ এবার চলবে অফ-পেজ এসইও -এর কাজ। একটা কথা বলা হয়ে থাকে যে অফ-পেজ এসইও -এর কোনো শেষ নেই। তার মানে এটা হচ্ছে চলমান। 

অনলাইন ইনকাম -এর বেশ কয়টি মাধ্যম আছে তার মধ্যে সব থেকে জনপ্রিয় হলো আমাজন এফিলিয়েট মার্কেটিং

প্রতিটা জীব যেমন যতদিন বেঁচে থাকে সে খাদ্য গ্রহণ করে ঠিক তেমনি আপনার নিশ সাইট থেকে যতদিন ইনকাম পেতে চান ততদিনই অফ-পেজ এসইও এর কাজ চালিয়ে যেতে হবে সেটা কম হোক আর বেশি হোক। অফ-পেজ এসইও দিনের-পর-দিন একটি নিয়ন্ত্রিত পদ্ধতিতে চলতে চলতে গুগল আপনার সাইটের জন্য একটি ব্যাংক করে দেয় যাকে আমরা গুগোল ব্যাঙ্ক বলে থাকি।   তারপর একসময় আপনার নিস সাইট থেকে ইনকাম শুরু হয়। আর এই ধারাবাহিকতা যদি আপনি বজায় রাখেন তাহলে আপনার একটি নিস সাইট থেকে ডে-বাই-ডে ইনকাম বৃদ্ধি পেতে থাকবে। 

এই ছিল আজকের পোস্টের মূল সারমর্ম। জানিনা আমার এই পোস্টের মাধ্যমে কে কতটুকু উপকৃত হয়েছেন বা অনলাইন মার্কেটিং সম্পর্কে জানতে পেরেছেন। আপনি যদি এই প্লাটফর্মে আসতে চান তবে আমার এই পোস্টটি যথেষ্ট না এর জন্য আপনাকে অনলাইন মার্কেটিং প্লাটফর্মে অনেক স্টাডি করতে হবে। আবারো সবাইকে ধন্যবাদ জানিয়ে শেষ করছি –  সবাই ভালো থাকবেন


Mizanur Rahman

Author

Mizanur Rahman
Amazon affiliate marketer


0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *