আজকের এই পোস্টের মূল বিষয়বস্তু হচ্ছে- অনলাইন দক্ষতা অর্জন তারপর ইনকাম। আসলে আমরা অনেকেই অনলাইন থেকে ইনকাম করতে চাই কিন্তু আমরা জানিনা এখানে ইনকাম করতে হলে আমাদের কতটুকু দক্ষতার প্রয়োজন আছে। আজকের পোষ্টের মাধ্যমে আমি আপনাদেরকে জানানোর চেষ্টা করব যে, অনলাইন থেকে ইনকাম করতে হলে আমাদের কেমন দক্ষতার প্রয়োজন আছে। তো ভিউয়ার সে পর্যন্ত আমার সাথেই থাকবেন।

আগে জেনে নিই অনলাইন দক্ষতা অর্জন কি?

দক্ষতা এমন একটি সম্পদ যা কিনা এর সুফল আপনি সারা জীবনে ভোগ করতে থাকেন। সমাজে আমরা বিভিন্ন লোক বিভিন্ন কাজের সাথে যুক্ত। মানুষ জীবিকা অন্বেষণের জন্য কি না করে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মানুষ নানা কর্মে ব্যস্ত থাকে। আমরা লাইভে যে কাজই করি না কেন সব কাজেরই উপযুক্ত দক্ষতা প্রয়োজন আছে। ঠিক তেমনি, অনলাইন কাজের ব্যাপারে অনলাইন দক্ষতা অর্জন কোন ব্যতিক্রম নেই। এখানেও আপনাকে দক্ষতার সাক্ষরতা দেখাতে হবে। অনলাইন দক্ষতা অর্জন বলতে আসলে যেটা বোঝায় সেটা হচ্ছে- অনলাইনে কাজ করে ইনকাম করাকে আমরা বুঝি। অনলাইনে বলা যায় হাজারো কাজ আছে আপনার যেটা ভালো লাগে আপনি সেটা করতে পারেন কিন্তু, কোন কাজ যেনতেনভাবে শিখে যদি আপনি শুরু করেন তবে, সেই কাজ থেকে ইনকামের কথা না ভাবায় ভালো আর, এর জন্য চাই অনলাইন দক্ষতা অর্জন। আসল কথা হচ্ছে আপনার যদি মনে হয় এখান থেকে আপনি ইনকাম করবেন তবে যেকোনো একটি কাজ ভালোভাবে শিখে তারপর ইনকামের কথা চিন্তা করুন। অনলাইন কাজের মধ্যে যেমন আছে ওয়েব ডেভলপার, গ্রাফিক্স ডিজাইনার, লোগো ডিজাইনার, কনটেন্ট রাইটার, ভিডিও মেকার, সোশ্যাল মেডিয়া মার্কেটের, অনলাইন অ্যাফিলিয়েট মার্কেটার, সিপিএ মার্কেটিং, অ্যাপস ডেভেলপার প্রভৃতি এরকম আরো অনেক কাজ। তবে, আমি যেগুলো বললাম এগুলো সাধারণত ভালো কাজ এবং এ কাজগুলো করে ভালো ইনকাম জেনারেট করা যায় যা সকল মার্কেটাররা বা সকল ফ্রিল্যান্সাররা বলে থাকে।

অনলাইন কাজ বলতে আমাদের দেশের মানুষের ধারণা-

বর্তমানে সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে আমরাও কিন্তু পিছিয়ে নেই। আধুনিকতার ছোঁয়া ও অনলাইন জগতের পদচারণা বর্তমানে বাংলাদেশও অনেক ভালো অবস্থানে আছে যা বলার অপেক্ষা রাখে না। কিন্তু, আমি মনে করি এখনো পর্যন্ত অনলাইন ইনকাম জগৎটাকে বাংলাদেশের মানুষ ভালোভাবে নিতে পারেনি যার কারণে আমরা হয়তো অনেক পিছিয়ে আছি। এখনো পর্যন্ত আমাদের অনলাইন সম্পর্কে যে ধারণা টা আছে তাতে করে আমরা অনলাইন থেকে যে কিভাবে আয় করা যায় তার পরিষ্কার ধারণা আমাদের এখনো জানা হয়নি। যার কারণে- অনলাইন প্ল্যাটফর্ম কে আমরা এখনো সঠিকভাবে ব্যবহার করতে পারিনি এটা আমাদের দুর্বলতা বা একটি জাতির জন্য দুঃখজনকও বটে। তাই এ সম্পর্কে আমাদের সঠিক জ্ঞান অর্জন করতে হবে। আমরা অনলাইন কাজ বলতে এখন অনেকে মনে করি যে, এটা একটি অতিরিক্ত কাজ বা অন্য কোন কাজের পাশাপাশি এটা করা সম্ভব! কিন্তু না। আপনি যদি অফ-লাইনে একজন ডাক্তার হন এবং পাশাপাশি আপনি কৃষি কাজও করেন এতে যেমন আপনার কাজের অনেক ব্যাঘাত ঘটে এবং আপনি দুইটা কাদের মধ্যে কোনটাই ভালোভাবে করতে পারেন না ঠিক তেমনি অনলাইন কাজও এমন।

আমাদের মনে রাখা ভালো আর সেটা হচ্ছে- পৃথিবীতে যারা সফল তারা শুধুমাত্র একটি মাত্র কর্মের মধ্য দিয়ে সফল। তাই, অনলাইন সম্পর্কে বা অনলাইন ইনকাম সম্পর্কে সঠিকভাবে একটি ধারণা অর্জন করে তারপর অনলাইনে আসা উচিত

অনলাইন প্রশিক্ষণ ও ইনকাম

আজকের এই পোস্টের মূল বিষয়বস্তু হচ্ছে- অনলাইন দক্ষতা অর্জন তারপর ইনকাম। আসলে আমরা অনেকেই অনলাইন থেকে ইনকাম করতে চাই
অনলাইন দক্ষতা অর্জন তারপর ইনকাম

আমি আগেই বলেছি প্রথমত আপনাকে অনলাইন দক্ষতা অর্জন করতে হবে। তারপর অনলাইন থেকে আপনি ইনকাম করতে পারবেন। তাই, আপনার যদি প্রবল ইচ্ছা থাকে যে আপনি অনলাইন থেকে ইনকাম করবেন তবে আপনাকে কোন একটি ভালো আইটি সেন্টার থেকে ভালো মানের একটি কোর্স সম্পন্ন করে তারপর অনলাইন ইনকাম রাস্তায় আসতে হবে। ভালো-মন্দের ভিড়ে আজ অনেক ভালো প্রতিষ্ঠান বা ভালো মাধ্যমগুলো খুঁজে পাওয়া সুকঠিন তারপরও আপনাদেরকেই এটা খুঁজে নিতে হবে যে, অনলাইনে স্কিল ডেভেলপমেন্ট করার জন্য কোন প্রতিষ্ঠান বা ব্যক্তির কাছ থেকে আপনি একটি কোর্স করে অনলাইন আর্নিং বিষয়গুলো ভালোভাবে জানতে বা শিখতে পারবেন। এ ব্যাপারে আমার ব্যক্তিগত কোন মতামত নেই বা আমি দিতেও চাই না কারণ, আপনারা হয়তো অনেকে ভাবতে পারেন আমিতো কোন প্রতিষ্ঠান বা ব্যক্তির জন্য এই পোস্টটি পাবলিশ করেছি। এবং আমি আমার নিজের জন্যও নয়। তাই, আপনি যদি ঢাকাতে থাকেন বা ঢাকার বাহিরে থাকেন তাতেও কোন সমস্যা নেই। ঢাকার মধ্যে থাকলে ঢাকাতে অনেক ভালো মানের আইটি ট্রেনিং প্রতিষ্ঠান আছে যাদের কাছ থেকে আপনি আপনার কাঙ্খিত অনলাইন ক্যারিয়ার গড়ে নিতে পারবেন।

শেষ কথা-

এতক্ষণ হয়তো আপনাদের সাথে অনলাইন ইনকাম বিষয়টা নিয়ে আলোচনা করেছে জানিনা কার কেমন ভালো লেগেছে। একটা মানুষের কথার মাঝে অনেক ভুল হয়তো হতে পারে আর আমার ক্ষেত্রেও তার ব্যতিক্রম নয়। কোন কিছু ভুল হলে ক্ষমা দৃষ্টিতে নিবেন। আমার আজকের এই পোস্টের মাধ্যমে যদি কেউ সামান্যতম উপকৃত হন তবে আমি ধন্য। আগামী পর্বে আরো কোন নতুন বিষয় নিয়ে আলোচনা করার জন্য হাজির হব সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। ধন্যবাদ


3 Comments

AffiliateLabz · February 16, 2020 at 3:44 am

Great content! Super high-quality! Keep it up! 🙂

Brianmep · March 28, 2020 at 7:58 pm

Neat Website, Preserve the good work. Thanks a lot.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *