আজ আমরা দেখব অনলাইনে বই বিক্রি করে ইনকাম করা যায় এমন একটি পোস্ট। হ্যা বন্ধুরা, দিন যত যাচ্ছে কত কিছুই না শুনছি। যেমন অনলাইনে বই বিক্রি করে ইনকাম করা যাই এমন অনেক কিছু। এটা অনেকের কাছে অস্বাভাবিক লাগলেও আসলটা কিন্তু সত্য। আমরা লাইভ -এ যেমন পড়ার জন্য বিভিন্ন বই কিনে থাকি ঠিক সেম অনলাইনেও বই বিক্রি হয়। অনলাইনের বইগুলো বেশ কয়েকটা ভার্শনে পাওয়া যাই যেমন- পিডিএফ (ইবুক), কিন্ডল এবং আপ্পস আকারে। আর এগুলো বিক্রির অনেক মার্কেট আছে যেমন কিন্ডল বিক্রি হয় আমাজন কিন্ডল প্লাটফর্মে, পিডিএফ বা ইবুক বিক্রি হয় লুলু, নক প্রেস প্রভিতি মার্কেটপ্লেসে। আর এখানে কোন বই একবার পাবলিশ করলে এটা বছরের পর বছর বিক্রি হতে থাকে এবং আপনি কমিশন পেতে থাকেন।

আমাজন কিন্ডল পাবলিশার

আমাজন কিন্ডল পাবলিশার বই বিক্রির একটি জনপ্রিয় মার্কেটপ্লেস। এখানে ওয়ার্ল্ডের সবচেয়ে ভালো কিন্ডল ভার্শনগুলো পাওয়া যাই। যে কেউ এখানে নির্দিষ্ট একটি টপিকের উপর লিখে কিন্ডল পাবলিশ করতে পারে যদি তার আমাজন কিন্ডল পাবলিশ একাউন্ট এবং ভালো লেখার দক্ষতা থাকে। আমাজন কিন্ডল একটি অনলাইন ডিভাইস যা এই বই পড়ার জন্য লাগে। অর্থাৎ, এই বই পড়ার জন্য তাকে অবশ্যই এই ডিভাইস কিনে নিতে হবে তাছাড়া এই পড়া যাই না। কিন্ডল পাবলিশ করে অনেকেই মাসে ভালো পরিমান ইনকাম করছে। যা কিনা রয়েলিটি ইনকাম হিসাবে ধরা যাই। একবার আপনি একটি কিন্ডল পাবলিশ করলে এটাকে ইবুক আকারেও বিক্রি করতে পারবেন যার নাম আমাজন মার্কেটপ্লেসে পেপারব্যাক। অতএব, কারো যদি দীর্ঘ পরিকল্পনা থাকে যে, কিন্ডল পাবলিশ করে লাইফটাইম ইনকাম করবে তবে এখানে তা পসিবল।

কিন্ডল এবং ইবুক ছাড়াও আপনি অনলাইনে কন্টেন্ট/আর্টিকেল রাইটিং করে ভালো ইনকাম করতে পারেন। এই সম্পর্কে আরও বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

ইবুক লিখে ইনকাম

অনলাইনে অনেক স্বনামধন্য ইবুক মার্কেটপ্লেস আছে যেখানে আপনি বই বিক্রি করে ভালো রোজগার করতে পারবেন। ইবুক লিখে ইনকামের লুলু এবং নক প্রেস ছাড়াও বেশ কিছু মার্কেটপ্লেস আছে যেখানে অনেকেই বই বিক্রি করে ইনকাম করছে। অর্থাৎ, আপনার মিশন যদি থাকে বই লিখে ইনকাম করবেন তবে আজ থেকে মাঠে নেমে পড়ুন। ইবুক পাবলিশ করার সময় একেক কোম্পানীর নিয়ম অনুযায়ী কিছু রিকোয়ারমেন্ট ফিলআপ করতে হয় তারপর আপনার বই পাবলিশ সম্পূর্ণ হয়। নিয়মের বাহিরে কোন বই ঐ মার্কেটপ্লেসে রাখা সম্ভব হয় না। তাই এই সব মার্কেটে কাজ করতে হলে প্রথমে আপনাকে কিছুটা সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞতা অর্জনের প্রয়োজন আছে। এজন্য, আমার ব্যাক্তিগত পরামর্শ হলো আপনি দক্ষতা অর্জন করে তারপর এখানে লেখা শুরু করুন তাহলে অবশ্যই সফলতা পাবেন ইনশাল্লাহ।

এবার আমরা দেখি কিন্ডল ও ইবুক মার্কেটপ্লেসগুলো কেমন?

আমাজনে ১৮টি কিন্ডল বই- দেখতে ক্লিক করুন
লুলুতে ৩টা ই-বুক বই দেখতে ক্লিক করুন

শেষ করি বই নিয়ে

মিজানুর রহমান | কিন্ডল পাবলিশার

এতক্ষন আমরা দেখলাম অনলাইনে বই বিক্রি করে কিভাবে ইনকাম করা যাই। অনলাইন জগৎটা খুবই চমৎকার একটা জায়গা। আপনি স্বাভাবিক জীবনযাপনে যা কিছু করেন দেখা যাই অনলাইনে তা থেকে কোনো অংশে কম নেই। অর্থাৎ, এখানে যেকোন পিজিক্যাল, ডিজিটাল পণ্য বিক্রিসহ আপনি বইও বিক্রি করতে পারছেন। তবে, বই নিয়ে আমার এই লেখায় যথেষ্ট নই। আপনি এখানে ইনকাম করতে চাইলে আপনাকে আরো স্টাডি করতে হবে যা বলাই বাহল্লো। আমি এখানে এই সম্পর্কে সামান্য কিছু ধারণা দিলাম মাত্ৰ। এই সম্পর্কে অনলাইনে অনেক ব্লগ আছে যা থেকে আরো জানতে পারবেন বিস্তারিত। তাছাড়া এই সম্পর্কে পরবর্তী পোস্টে আরো বিশদভাবে জানাবো। তাহলে আজ আর বেশি কথা বাড়াবো না পরবর্তী পোস্ট দেখার আমন্ত্রণ জানিয়ে শেষ করবো। সবাই ভালো থাকবেন-



Mizanur Rahman

Author

Mizanur Rahman


0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *